Header Ads

Header ADS

কোরেলড্র-এর প্রয়োজনীয় কিছু প্রশ্ন ও উত্তর

 

CorelDRAW কি জন্য ব্যবহৃত হয়?

CorelDraw হল ব্রোশিওর, নিউজলেটার, ব্যবসায়িক কার্ড ইত্যাদি তৈরি করতে ব্যবহৃত একটি প্রোগ্রাম। এছাড়াও CorelDraw-এর কিছু সাধারণ ব্যবহার হল: ম্যাগাজিন ডিজাইনিং, নিউজ পেপার ডিজাইনিং, বই ডিজাইনিং, ইলাস্ট্রেশন মেকিং, লোগো মেকিং ইত্যাদি।

কোরেলড্র কি একটি ফ্রি সফটওয়্যার?

কোরেলড্র-র ট্রায়াল ভার্সান ব্যবহার করার সুবিধা দেয়। নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি ট্রায়াল ভার্সান ব্যবহার করতে পারবেন। লাইসেন্স ভার্সান ক্রয় করলে আপনি অতিরিক্ত বৈশিষ্ট (ফিচার্স) পাবেন সাথে সফটওয়্যার আপডেট এর সুবিধা পাবেন। 

কোরেলড্র কি জন্য বিখ্যাত?

এটি একটি দুর্দান্ত ভেক্টর এপ্লিকেশন নামে পরিচিতি। ব্যবহারকারীরা নির্ভুলতার সাথে জটিল চিত্র, লোগো এবং ডিজাইন তৈরি করতে পারে। সফ্টওয়্যারটি বিভিন্ন ফাইল ফরম্যাট সমর্থন করে। ইলুক্ট্রেশন, ফটো ট্রেস থেকে শুরু করে ফটো এডিটিং সমস্ত রকম কাজই করা হয় শক্তিশালী প্রযুক্তির মাধ্যমে।

CorelDRAW শেখা কি সহজ?

নতুনদের জন্য CorelDraw শেখা অনেক সহজ। এটিতে ভেক্টর গ্রাফিক্স তৈরি এবং সম্পাদনা করার জন্য সমস্ত ধরণের সরঞ্জাম রয়েছে যার মধ্যে রয়েছে লোগো, পোস্টার, ম্যাগাজিন, ক্যালেন্ডার ডিজাইন এবং অন্যান্য।

কোরেলড্র শিখলে ভবিষ্যতে কি রকম সুযোগ-সুবিধা আছে?

একজন লেআউট আর্টিস্ট, ব্র্যান্ড আইডেন্টিটি স্রষ্টা, ইলাস্ট্রেশন আর্টিস্ট, ভিজ্যুয়ালাইজেশন মাস্টার, লোগো আর্টিস্ট এবং আরও অনেক কিছু হিসেবে কাজ করতে পারেন।  Corel Draw একটি ভেক্টর গ্রাফিক সফটওয়্যার। এটি সৃজনশীল ডিজাইন এবং লেআউট তৈরির জন্য প্রিন্ট মিডিয়াতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়। যারা ভবিষ্যতে প্রিন্ট মিডিয়ার অংশ হতে চান তাদের জন্য কোরেল ড্র-এ ক্যারিয়ার একটি আদর্শ পছন্দ হতে পারে।

কোরেলড্র কি ইলাস্ট্রেটর এর মতো ভালো সফটওয়্যার?

Corel Draw বা Adobe Illustrator এর ক্ষেত্রে কে বেশি ভালো সে বিষয়ে কোনো সঠিক উত্তর নেই। উভয় প্রোগ্রামের তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং কি ধরনের ডিজাইন আপনি করতে চাইছেন তার উপরও সঠিক এপ্লিকেশনের ব্যবহার নির্ভর করে।

কোরেলড্রতে কি বাংলা ইউনিকোড ফন্ট সাপোর্ট করে?

হ্যাঁ অবশ্যই করে। তবে আপনাকে কোরেলড্র-র আপডেট ভার্সান ব্যবহার করতে হবে। Corel Draw X8 থেকে সমস্ত ভাষার ইউনিকোড ফন্টের সাহায্যে আপনি টাইপিং করতে পারবেন।

কোরেলড্র থেকে কি সরাসরি পিডিএফ-এ এক্সপোর্ট করা যায়?

হ্যাঁ করা যায় এবং প্রয়োজনে কনভার্ট টু কার্ভ অবস্থায় পুরো ফাইলকে সরাসরি পিডিএফ-এ এক্সপোর্ট করা যায় এর ফলে ফন্ট মিসম্যাস হওয়ার সম্ভাবনা নেই।

No comments

Powered by Blogger.