Header Ads

Header ADS

ভেক্টরাইজিং ইমেজ : কেন এবং কিভাবে ভেক্টর ট্রেস করতে হয় : কোরেলড্র


 


একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনার হিসাবে আপনি পরিষ্কার এবং বিভিন্ন টাইপের ইমেজ ফাইল থাকার গুরুত্ব জানেন। আপনি যদি ড্রইংয়ে পারদর্শ হন তাহলে আপনার পক্ষে ভেক্টর ফাইল তৈরি করা অনেক সহজ। কিন্তু অনেক সময় ক্লায়েন্ট আমাদের তাদের নিজস্ব ইমেজ ফাইলের কিছু পরিবর্তন চায়।তখন আমাদের সেই ফাইলের ফর্মাট, সেটা ভেক্টর অথবা রাস্টার গ্রাফিক্স সেটা দেখার প্রয়োজন হয়।এক্ষেত্রে ভেক্টর ফাইল সংক্রান্ত যাবতীয় তথ্য আমাদের জানা প্রয়োজন, যেমন কেন ইমেজটিকে ভেক্টরাইজিং করতে হবে এবং কিভাবে করতে হবে ইত্যাদি।

একটি ছবি ভেক্টরাইজ করার মানে কি? সাধারণভাবে আমরা বলতে পারি যে, এটি একটি ফাইলের পরিবর্তন। একটু ভালভাবে বুঝতে হলে আমরা বলতে পারি যে আমরা ইমেজ ফাইলকে দুইভাবে ভাগ করি। একটা ভেক্টর এবং অন্যটি রাস্টার ইমেজ। রাস্টার ইমেজকে আমরা ব্যবহার করতে পারি কোন অসুবিধা নেই, কিন্তু যদি আমাদের সেই ইমেজের সাইজ পরিবর্তন করা হয় তাহলে কিন্তু সেটা পিক্সেলেটেড অর্থাৎ ঝাপসা হয়ে যেতে পারে।এতে ছবির মানের (কোয়ালিটি) ক্ষতি হতে পারে। আমাদের সবসময় মনে রাখতে হবে যে, আমরা যে সমস্ত ইমেজ ব্যবহার করব সেটা যেন ক্লিন থাকে। এবার আসা যাক ভেক্টর ইমেজের ক্ষেত্রে। ভেক্টর ইমেজগুলি বেশিরভাগই গ্রাফিক্স ডিজাইন এপ্লিকেশনগুলির ক্ষেত্রে উপযুক্ত।সাধারণ ভাষায় বুঝতে গেলে আমরা বলতে পারি যে, ভেক্টর ইমেজগুলির মান অনেক উন্নত হয় এবং এগুলির সাইজ ছোট বা বড়ো করলে তার মানের কোন পরিবর্তন হয় না।যদি কোন সময় আপনাকে কোন ক্লায়েন্ট রাস্টার ইমেজ দেয় তাহলে আপনি কিভাবে সেটা ভেক্টরাইজ করবেন তার বর্ণনা নিচে দেওয়া হল:

 

কেন রাস্টার থেকে ভেক্টরে রূপান্তর করবেন?

কীভাবে একটি ইমেজকে ভেক্টরাইজ করা যায় সে বিষয়ে জানার আগে আসুন আর একবার দ্রুত ভেক্টর ইমেজ ব্যবহার করার সুবিধাগুলি নিয়ে পর্যালোচনা করে নি।

ভেক্টর ইমেজ ব্যবহার করে আপনি আকর্ষণীয় ডিজাইন তৈরি করতে পারবেন যার গুনমান খুবই ভাল হবে। আপনি ব্যানার, কার্ড, প্যাকেজিং ডিজাইন ইত্যাদি সমস্ত ধরনের যাবতীয় কাজ করতে পারবেন।একজন ডিজাইনার হিসেবে, আপনি বিভিন্ন ফাইল ফরম্যাটের সাথে কাজ করবেন। কিছু সাধারণ রাস্টার ইমেজ ফরম্যাট হল:

JPEG

BMP (Bitmap)

PNG (Portable Network Graphic)

GIF (Graphic Interchange Format)

TIFF (Tagged Image Format File)

 



সমস্ত ধরনের ফাইল ফর্মাটের কিছু সীমাবদ্ধতা আছে। রাস্টার ইমেজ ফাইলগুলির সাইজ অনেকটাই বড় হয়।এই ফাইল নিয়ে কাজ করতে হলে উচ্চক্ষমতা সম্পন্ন কম্পিউটারের দরকার পড়ে।অপরদিকে ভেক্টর ইমেজ নিয়ে কাজ করলে ফাইলের সাইজ অনেক কম হয়। একজন গ্রাফিক্স ডিজাইনারকে অবশ্যই তার রাস্টার ইমেজগুলিকে ভেক্টরে রূপান্তরিত করা প্রয়োজন।এতে আপনার ডিজাইনের সাথে সামঞ্জস্য প্রদান করে।এছাড়া আপনিক ভেক্টর ইমেজগুলিকে বিভিন্ন এপ্লিকেশনে ব্যবহার করতে পারবেন, প্রয়োজনে বিভিন্ন ফর্মাটে কনভার্টও করতে পারবেন।

আমি কিভাবে একটি ছবি ভেক্টরাইজ করব?

একটি চিত্রকে ভেক্টরাইজ করা সাধারণত ভেক্টর ট্রেসিং নামে পরিচিত। ভেক্টর ট্রেসিংয়ের জন্য সাধারণভাবে আমরা সফটওয়্যারের টুলগুলি ব্যবহার করে ভেক্টরাইজ করে থাকি।

CorelDRAW একটি ইমেজ ভেক্টরাইজ করার জন্য প্রয়োজনীয় টুলস প্রদান করে থাকে। কীভাবে ভেক্টরে রূপান্তর করা যায় তার জন্য নীচে একটি সহজ ধাপে ধাপে বর্ণনা করা হল। PowerTRACE ইমেজ ভেক্টরাইজেশন প্রক্রিয়াটিকে সহজ, নির্ভুল এবং কাস্টমাইজযোগ্য করে তোলে। খুব সহজেই কয়েকটি সহজ পক্রিয়ার মাধ্যমে আমরা আমরা এই কাজটি করতে পারি।

Step 1: Choose your image (raster file) & Open it in CorelDRAW

Step 2: Decide which area of the original image you desire to vectorize

Step 3: Use PowerTRACE to convert to vector and remove the background in one step

Step 4: Outline the intended vector shape, if desired, with the Boundary tool

Step 5: Delete the raster image background

Step 6: Use the Smooth tool for fluid vector lines and shapes

Step 7: Save your new vector file for incorporation into your overall design


No comments

Powered by Blogger.