Header Ads

Header ADS

গ্রাফিক্স ডিজাইনিং জীবিকায় Chrome Extension-এর ব্যবহার

 


সময়ের সাথে সাথে ডিজাইনিং জগতেও অনেক পরিবর্তন এসেছে।গ্রাম অথবা শহর, ইন্টারনেট আজ প্রায় সর্বত্র।প্রতিদিনের অনেকটা সময় আজ আমরা ইন্টারনেটে ব্যয় করে থাকে, যেটা এন্টা্রটেইনমেন্ট হোক অথবা এডুকেশন হোক।বর্তমানে স্টুডেন্টরা আজ অফলাইনের থেকে অনলাইন ক্লাসের প্রতি বেশি আগ্রহী। কিন্তু যে বিষয়ে আমরা আলোচনা করবো সেটা হচ্ছে আমরা যারা ডিজাইনিং প্রফেশনে যুক্ত তারা Chrome Extension এর দ্বারা কীভাবে এবং কতটা উপকৃত হতে পারে।

এটা মনে রাখতে হবে যে, আমরা তখনই কোন কিছু গ্রহণ করবো যখন সেটা আমাদের ক্রমাগত উপকারে আসবে, আমাদের সময় বাঁচাবে, আমাদের কাজকে সহজ এবং সুন্দর করবে।Chrome Extension আমাদের ঠিক তেমনই করে থাকে।অনেকগুলি ক্রোম এক্সটেনশনের মধ্যে আজ আমরা ২টির বিষয়ে তোমাদের জানাবো, খুব ভালো এক্সটেনশন, আমিও ব্যবহার করি।

Convert WEBP to JPG Chrome Extension :

আমরা জানি যে, WEBP একটি মর্ডান ইমেজ এক্সটেনশন।এই টাইপের ইমেজ সব ধরনের এপ্লিকেশনে ওপেন হয় না।আমরা সাধারণত মনে করি যে, ইমেজ মানেই যে কোন ডিজাইনিং এপ্লিকেশনে সেটা ওপেন হবে কিন্তু তা নয়।এই যেমন ধরুন Coreldraw, আমরা সকলেই ব্যবহার করি। বেশিরভাগ কোরেলড্র ব্যবহারকারী কিন্তু লোয়ার ভার্সান ব্যবহার করে। খুব কম আছে যারা একদম আপডেট ভার্সান ব্যবহার করে। ফলে যারা আপডেট ভার্সান ব্যবহার করে না তারা কিন্তু এই WEBP ফর্মাট সরাসরি এপ্লিকেশনে ওপেন করতে পারে না। এবার যখনই তারা কোন ইমেজ গুগুলে সার্চ করে এবং দেখে যে, ইমেজটি WEBP ফর্মাটের তাদের আবার অনলাইনে অথবা অফলাইনে কনভার্ট করতে হয় এর ফলে অনেকটা সময় চলে যায়।যদিও Coreldraw-এর নতুন 2024 সালের ভার্সানে কিন্তু WEBP ফর্মাট ওপেন হয়।

তবে আপনারা যদি এই Chrome Extension টি ইন্সটল করে নেন তাহলে কয়েক সেকেন্ডের মধ্যেই একদম কনভার্ট অবস্থায় ইমেজটি JPG Format এ সেভ করতে পারবেন এবং এর ফলে ইমেজ কোয়ালিটির কোন পরিবর্তন হয় না।

Image Eye Chrome Extension :

এই এক্সটেনশনটি ব্যবহার করেও আপনারা অনেক সুবিধা পেতে পারেন।যেমন আপনি যখন গুগুলে গিয়ে কোন ইমেজ সার্চ করছেন, সার্চ করার পরার ইমেজ আইতে ক্লিক করলে সেই ইমেজ সংক্রান্ত সমস্ত ইমেজ আপনাকে দেখিয়ে দেবে।যেখানে একাধিক ইমেজ থাকবে।তাদের ইমেজ কোয়ালিটি (রেজ্যুলেশন) নিচে লেখা থাকবে।সেই দেখে আপনি আপনার বেস্ট ইমেজ ডাউনলোড করতে পারবেন।

ভালো লাগলে ফলো করবেন। সাথে থাকবেন। ধন্যবাদ।


No comments

Powered by Blogger.