Header Ads

Header ADS

ইউনিকোড : বাংলা, ইংরাজী টাইপিং ও নিউমেরিক

 




ইউনিকোড ফন্টের জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলার পেছনে যথেষ্ট কারণ আছে। যাদের প্রতিদিন টাইপিং কাজের সাথে যুক্ত হতে হয়, সেটা জব ওয়ার্ক হোক অথবা বুকস্‌ টাইপিং এর কাজ, লেটার হোক বা প্রজেক্টের কাজ সব জায়গাতেই কিন্তু বাংলা, ইংরাজী ভাষার ব্যবহার হয়ে থাকে।আবার যারা বাংলায় কাজ করে তাদের টাইপিং এর মাঝে মাঝে ইংরাজী শব্দ ব্যবহার করতে হয়। ফলে টাইপিংটা হয় বাংলা-ইংরাজী অর্থাৎ ২টো ভাষায় টাইপিং।

ইউনিকোড ফন্টের প্রচলন হওয়ার আগেও ইংরাজী ও বাংলা দুটো ভাষাতেই আমরা টাইপিং করতাম কিন্তু সেখানে দুটো ফন্ট ব্যবহার করা হত।বাংলার জন্য একটি ফন্ট এবং ইংরাজীর জন্য একটি ফন্ট।আবার লেখার মাঝে যখন ইংরাজী ফন্ট ব্যবহার করা হত সেটার সাইজ একটু ছোট করতে হত কারন বাংলার সাথে লেখার সাইজ সামঞ্জস্য রাখার জন্য।ইউনিকোডে কিন্তু সেই সমস্যা নেই।

ইউনিকোডের ক্ষেত্রে অধিকাংশ ফন্টেই ইংরাজী ও বাংলা দুটো ভাষাই উপলব্ধ থাকে। ধরা যাক আমি রূপসী বাংলা ফন্টে টাইপ করছি, এই ফন্টে ইংরাজী ও বাংলা দুটো ভাষাই আছে, ফলে আমাকে বার বার ফন্ট চেঞ্জ করতে হবে না। এছাড়া বাংলা ও ইংরাজী ভাষা দুটোর সাইজও একদম সামঞ্জস্য ভাবে তৈরি করা থাকে যাতে সাইজ পরিবর্তন করার দরকারও পড়বে না।এই সুবিধা আগে ছিল না।এর ফলে ইউনিকোড ফন্টে টাইপিংয়ে অনেক সময় কম লাগে।

এবার আসা যাক, নিউমেরিক মানে সংখ্যা টাইপিংয়ের ব্যাপারে।এখানে আমাদের কাছে খুব সুন্দর একটি বিকল্প আছে।বেশিরভাগ ভাগ ইউনিকোড ফন্টে ইংরাজী এবং বাংলা দুটো সংখ্যাই রয়েছে।যদি আমরা বাংলা সংখ্যা ব্যবহার করতে চাই তাহলে আমরা কীবোর্ডের এলফাবেট কীর  উপরের নিউমেরিক সংখ্যা ব্যবহার করব।আর যদি ইংরাজী সংখ্যা ব্যবহার করতে চাই তাহলে নিউমেরিক কীপ্যাড এর সংখ্যা ব্যবহার করব।

এই একটি ছোট্ট প্রতিবেদন তোমাদের জন্য। ভালো থাকবেন। সাথে থাকবেন। ধন্যবাদ।


No comments

Powered by Blogger.