Header Ads

Header ADS

আমরা কি অনলাইনে ফ্রি ভিডিও টিউটোরিয়াল দেখে গ্রাফিক ডিজাইন কোর্স শিখতে পারব?


 

আমরা কি অনলাইনে ফ্রি ভিডিও টিউটোরিয়াল দেখে গ্রাফিক ডিজাইন কোর্স শিখতে পারব?

আমরা সকলেই জানি যে, বর্তমানে সোস্যাল মিডিয়া আমাদের জীবনে ওতোপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। ছোট থেকে বড় প্রায় সকল বয়সের মানুষই আজ সোস্যাল মিডিয়ার সাথে যুক্ত।প্রত্যেকেই তাদের পছন্দের ক্যাটাগরি অনুযায়ী বিষয় অনলাইনে সার্চ করে কয়েক সেকেন্ডের মধ্যেই পেয়ে যায়।বর্তমানে এ.আই প্রযুক্তি আসায় আরও সহজ হয়েছে আমাদের কাজ।প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ মানুষ ইউটিউব থেকে ফেসবুক সর্বত্র তাদের প্রতিদিনের অনেকটা সময় ব্যয় করে।এর মধ্যে ছাত্ররাও কিন্তু কম নয়।



ভারতবর্ষে এখন প্রত্যেকের কাছেই স্মার্ট ফোন আছে।আর রিচার্জ করা মানেই অধিকাংশ ক্ষেত্রেই আনলিমিটেড ইন্টারনেট।বেশিরভাগ ছাত্ররা প্রাথমিক ভাবে স্কুলে কম্পিউটারের শিক্ষা পেয়ে থাকে।তাদের বেসিক কম্পিউটার নলেজ সেখান থেকেই তারা সংগ্রহ করে।পরবর্তীকালে তাদের সেই প্রাথমিক কম্পিউটারের নলেজের সাথেই অনলাইনে প্রফেশন্যাল কোর্সের ফ্রি ভিডিও টিউটোরিয়ালে তারা প্রতিনিয়ত চোখ রাখে।এরকম ছাত্রর সংখ্যা কম নয়।এক্ষেত্রে তারা অনলাইনে ফ্রি ভিডিও টিউটোরিয়ালের বিভিন্ন সুবিধা পেয়ে থাকে। যেমন -

1. দক্ষ টিচারের সান্নিধ্য - এডুকেশন ক্যাটাগরি যাই হোক না কেন দক্ষ টিচারের অভাব নেই অনলাইনে।দক্ষ প্রফেশন্যাল টিচার তাদের চিন্তাভাবনা, তাদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা সর্বোপরি কোনো এপ্লিকেশনের শুরু থেকে শেষ পর্যন্ত সবটাই পর পর তাদের দর্শকবন্ধুদের কাছে উপস্থাপিত করে থাকে।একটি সমস্যার সমাধানের জন্য যখন আমরা ইউটিউবে সার্চ করি অনেকগুলি ভিডিও আমরা ইউটিউবে দেখতে পারি এবং অল্প সময়ের মধ্যেই তার সমাধান হয়ে যায়।

2. প্লে লিস্ট - ইউটিউবে প্লে লিস্ট বলে একটি অপশন আছে।ধরুন একজন টিচার ইলাস্ট্রেটর শেখাবেন। তিনি ইউটিউবে প্লে লিস্ট-এ ‘ইলাস্ট্রেটর’ নামে একটি প্লে লিস্ট তৈরি করলেন এবং সেখানে তিনি পর পর শুরু থেকে শেষ পর্যন্ত পুরো কোর্সের ভিডিও করলেন।ছাত্ররা কিন্তু একদম শুরু থেকে শেষ পর্যন্ত পুরো কোর্সটা শিখতে পারবেন।প্রয়োজন হলে পুরো প্লে-লিস্ট ডাউনলোড করে অফলাইনেও তারা সময়মত দেখে সহজেই শিখতে পারবেন এবং বাড়ীতে বসে প্র্যাকটিস করতে পারবেন।

3. প্রাকটিক্যাল জবওয়ার্ক - ইউটিউবে বিভিন্ন ধরনের এডুকেশন চ্যানেল আছে।এমন অনেক টিচার আছে যারা সরাসরি ডিজাইন জবের সাথে যুক্ত।তারা কিন্তু কোর্স না করিয়ে কী ভাবে একটি ডিজাইন করতে হবে তার পুরো ডিটেল তারা শেয়ার করে।কেউ কেউ তাদের ফাইলও শেয়ার করে থাকে।এবার ভাবুন একজায়গায় আপনি পুরো কোর্স করতে পারছেন এবং অন্য চ্যানেলে প্রাকটিক্যাল জবের অভিজ্ঞতা পাচ্ছেন।ছাত্ররা যদি প্রতিদিন তাদের কিছুটা সময় অনলাইন এডুকেশনের পেছনে ব্যয় করে তাহালে তারা অল্প সময়ের মধ্যেই একজন ডিজাইনার হয়ে যাবে সন্দেহ নাই তবুও বলব সরাসরি কর্মক্ষেত্রে জব একটু আলদা। অভিজ্ঞতার দরকার হয়। তারা যখন সরাসরি কাজের সাথে যুক্ত হবে তারা অন্যদের থেকে অনেকটাই এগিয়ে থাকবে।

সর্বোপরি ছাত্ররা যে শুধূমাত্র অনলাইনে ফ্রি ভিডিও দেখে শিখতে পারবেন তাতে কোন সন্দেহ নেই।তবে ছাত্রদের ‘আমাকে শিখতেই হবে’ এই মানসিকতা রাখতে হবে।যেটা একটা অভ্যাসের মধ্যে নিয়ে আসতে হবে সেটা হচ্ছে প্রতিদিন নিয়ম মাফিক 1 বা 2 ঘন্টা যেমন সময় পাবে ক্লাস করে নিজেকে প্র্যাকটিসের মধ্যে রাখতে হবে।তাদের অসুবিধাগুলি অনলাইনে সার্চ করে সমাধান করতে হবে।কমেন্ট বক্সে লিখে প্রশ্ন করলেও অনেক সময় তারা উত্তর পেয়ে যায়।একই বিষয়ের জন্য অনেক চ্যানেল থাকায় তাদের তাদের অনেক বিকল্প থাকে।

একটি ছোট্ট প্রতিবেদন ছিল আপনাদের জন্য। ভালো লাগলে ফলো করবেন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.