Header Ads

Header ADS

গ্রাফিক্স ডিজাইন কোর্স, অনলাইন ও অফলাইন - কোথায় শিখবেন?

 



কয়েক বছর আগেও আমরা অনলাইনে কোনোরকম ডিজাইনিং কোর্স শেখার কথা ভাবতেই পারতাম না, আর তেমন সুবিধাও ছিল না। সময়ের সাথে সাথে পরিস্থিতি অনুযায়ী এবং টেকনোলজির অগ্রগতির ফলে আজ আমাদের কাছে দুটো অপশন আছে, একটি অনলাইন এবং অপরটি অফলাইন।

গ্রাফিক ডিজাইন শেখার ক্ষেত্রে অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেরই নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে। নিম্নে একটি ভারসাম্যমূলক তুলনা করা হল -

অনলাইনে শেখার বিশেষ সুবিধাঃ-




1. শেখার স্বাধীনতা - আপনি যে স্থানেই থাকুন না কেন, আপনি কি বাড়ীতে আছেন? আপনি কি অফিসে না কি অন্য কোথাও! কোনো সমস্যা নেই। যে কোন স্থান থেকেই আপনি অনলাইনের ক্লাস করতে পারবেন।এছাড়া অনলাইনের ক্লাসটি আপনি অবসর সময়েও আপনি দেখতে পারেন এবং বার বার দেখতে পারবেন কোনো সমস্যা নেই।যদি ক্লাসটি খুব বড় হয়ে থাকে অর্থাৎ 1 ঘন্টা বা তারও বেশি আপনি পার্ট বাই পার্ট সময় করে দেখতে পারবেন। ধরুন প্রথমে আপনি 20 মিনিট দেখলেন পরে সময়মতো আপনি বাকী অংশটা দেখলেন।

2. অ্যাক্সেসযোগ্যতা - এক্ষেত্রে আপনি শুধু আপনার শহরে বা অঞ্চলের শিক্ষক নয় আপনি সারা ভারত তথা পৃথিবীর শিক্ষকের কাছে পৌঁছতে পারবেন। আপনি আপনার পছন্দমতো শিক্ষক পছন্দ করতে পারবেন।আপনি একদম প্রফেশন্যাল একটি টিচার পেতে পারেন।আপনি যে ল্যাঙ্গুয়েজে শিখতে চান সেই ভাষারও শিক্ষক পাবেন।

3. খরচ (Course Fee)  - অনলাইনে কোর্সগুলির খরচ অফলাইনের থেকে অনেকটাই কম হয়ে থাকে। এর কারণ হল, অনলাইনে একসাথে একাধিক স্টুডেন্ট পড়তে পারে, কোনো লিমিট থাকে না।এছাড়া সময় বিশেষে কোর্সগুলির বিশেষ ডিসকাউন্টও দিয়ে থাকে।

4. সময় বাঁচানো - অফলাইনের ক্ষেত্রে যাওয়া-আসার জন্য অনেক সময় নষ্ট হয়।যদি অনেক দূরে ইন্সটিটিউট থাকে তাহলে যাতাযাতের জন্য অতিরিক্ত খরচও হয়।অনলাইনে সেই সমস্যা নেই। অবসর সময়েও আপনি ক্লাসটির রেকর্ডিং ভিডিও দেখতে পারেন তাছাড়া যাতায়াত জনিত কোনও সময় নষ্ট হয় না।

অসুবিধাঃ-

1. সমীতি প্রতিক্রিয়া- ক্লাস চলাকালীন বা অন্যান্য নির্দিষ্ট সময় ছাড়া আপনি সরাসরি টিচারকে কোনো প্রশ্ন জিজ্ঞাসা বা তার উত্তর পাবেন না।আপনার বুঝতে যদি কোনো সমস্যা হয় আপনাকে বার বার দেখে নিজেকেই সেই সমস্যার সমাধান করতে হবে। একদম নতুন ছাত্ররা এই অসুবিধার সম্মুখীন হয়।

2. প্রযুক্তিগত সমস্যা- অনলাইন ক্লাস করতে হলে আপনাকে যে দুটি বিষয়কে মাথায় রাখতে হবে তার একটি হল, ইন্টারনেট এবং আপরটি আপনার ডিভাইস। ডিভাইস বলতে বুঝি, কম্পিউটার, ল্যাপটপ বা মোবাইলকে। আপনার ইন্টারনেট কানেকশন ভালো হতে হবে, স্টেবল হতে হবে সাথে আপনার ডিভাইসগুলি গুনমান ভালো হতে হবে নতুবা আপনার ক্লাসে বিঘ্ন ঘটতে পারে।

অফলাইনে শেখার বিশেষ সুবিধাঃ-




1. ব্যক্তিগতকৃত প্রতিক্রিয়া - আপনি ক্লাস চলাকালীন শিক্ষকের সাথে আপনার চিন্তাভাবনা, প্রশ্ন সবকিছুই শেয়ার করতে পারবেন।শিক্ষকও এক্ষেত্রে প্রতিটি স্টুডেন্টকে আলাদা আলাদা ভাবে তাদের সম্যসার সমাধান করতে পারে।কোন স্টুডেন্ট কতটা দক্ষ কোন স্টুডেন্ট পিছিয়ে পড়ছে সেটা শিক্ষক বুঝতে পারে এবং সেই রকম ভাবে টিচার পদক্ষেপ নিতে পারে।

2. গ্রুপ প্রজেক্ট - অফলাইনে ছোটো ছোটো গ্রুপ হিসাবে কোনো প্রজেক্টে অংশ নিতে পারে এর ফলে ছাত্রদের নিজেদের মধ্যেও সহযোগিতা ও গুনমান বৃদ্ধি পায়।

3. শৃঙ্খলাযুক্ত শিক্ষা - নির্দিষ্ট সময়ে ক্লাস শুরু এবং নির্দিষ্ট সময়ে ক্লাস শেষ হওয়ার একটি শিক্ষা কাঠামো তৈরি থাকে।ফলে ছাত্ররা নিয়মানুযারী সেই ক্লাস করে থাকে। সেই সময়ে তারা অন্য কোনো কাজ রাখে না।

অসুবিধাঃ-

1. সীমিত অ্যাক্সেসযোগ্যতা - এক্ষেত্রে আপনার অঞ্চলের মধ্যে থাকা টিচারের মধ্যে কাউকে আপনি শিক্ষক হিসাবে পেতে পারেন।আপনি যে ধরনের শিক্ষা নিতে আগ্রহী সেটা আপনাকে আপনার নির্দিষ্ট অঞ্চলের মধ্যে থেকেই সংগ্রহ করতে হবে।

2. উচ্চ খরচ - অনলাইনের তুলনায় অফলাইনে খরচ অপেক্ষাকৃত বেশী হয়।এছাড়া আনুষঙ্গিক খরচও বেশি থাকে।যেমন, যাথায়াত, পরীক্ষা ইত্যাদি জনিত খরচ।

3. ইনফ্লেক্সিবিলিটি - কোনো কারনে ক্লাসে যেতে না পারলে পুনরায় সেই ক্লাস হওয়ার কোনো চান্স নেই।আপনাকে সেই ক্লাসের যাবতীয় তথ্য সহযোগী ছাত্রদের কাছ থেকেই সংগ্রহ করতে হবে।

এছাড়া স্টুডেন্টের দক্ষতা, বাজেট, লক্ষ অনুযায়ী অনলাইন বা অফলাইনে শেখার সিদ্ধান্ত নিতে হয়।

ভালো লাগলে ফলো করবেন। ধন্যবাদ।

 

No comments

Powered by Blogger.