Header Ads

Header ADS

CorelDRAW Shortcut Key Customization | Daily use shortcut key

শর্টকাট কী ব্যবহার করা আমাদের প্রতিদিনের কাজের একটি অতি প্রয়োজনীয় বিষয়। মনে পড়ে যখন প্রথম প্রথম কম্পিউটার শিখতে গিয়েছিলাম মাষ্টারমশাই বলেছিলেন যে, ‘যত শর্টকাট কী ব্যবহার করবে কাজ তত দ্রুত করতে পারবে’ – সেই কথার গুরুত্ব অপরিসীম তা আজ বুঝতে অসুবিধা হয় না। একজন সফল ডিজাইনারকে যদি আপনি পাশে বসে দেখেন, তার কাজকে লক্ষ্য করেন তাহলেই বুঝতে পারবেন যে, সে কত দ্রুত শর্টকাট কী-র সাহয্যে কাজ করছে। শর্টকাট কী যে শুধুমাত্র কাজকে দ্রুত সম্পন্ন করতে সাহায্য করে তা নয়, এর ফলে কাজের দক্ষতা বৃদ্ধি পায়, সাথে মনোবল বৃদ্ধিতেও সাহায্য করে।

আমরা যারা কোরেলড্র ব্যবহার করি, বিশেষ করে যারা জব ওয়ার্কের কাজ করে থাকি তাদের শর্টকাট কী ব্যবহার করতেই হয়। বারবার শর্টকাট কী ব্যবহারের ফলে আমাদের সেটা মুখস্থ হয়ে যায় কোন অসুবিধা হয় না।

 

প্রতিদিনের কাজের জন্য কিছু শর্টকাট কী নিম্নে দেওয়া হল ঃ-  

1.   Double-clicking the Rectangle tool adds a rectangle around the document. Shift+double clicking the Rectangle tool adds a rectangle around selected objects.

2.   Use keyboard shortcut Ctrl + Shift + E to activate eye dropper to copy fill to the currently selected shape.

3.   Selecting Object(s) in groups:  Hold down CTRL key to select one object in a group.

4.    Font Size Decrease : Ctrl+NUMPAD2

5.   Font Size Increase : Ctrl+NUMPAD8

6.   Change Case : Select text with text tool and press Shift + F3

 

এছাড়াও আমরা আমাদের ইচ্ছামতো শর্টকাট কী তৈরি করতে পারি। যেমন আমাদের প্রায়ই কোরেলড্র ফাইলকে পিডিএফ করতে হয়। কিন্তু পিডিএফ করার যে অপশন ‘Publish to PDF’ , তার কোন শর্টকাট কী নেই। ফলে অমাদের মাউসের সাহায্যে পিডিএফ করার কাজটি করতে হয়। সেইরকমই অনেক অপশন আছে যার কোন শর্টকাট কী নেই অথচ আমাদের প্রায়শই ব্যবহার করতে হয় এক্ষেত্রে আমরা তার শর্টকাট কী তৈরি করে নিতে পারি। নতুন শর্টকাট কী তৈরি করার পদ্ধতি নিচে দেওয়া হল ঃ-

আমাদের যেতে হবে Tools > Customization

এরপর Commands > Shortcut Key তে ক্লিক করতে হবে। ধরুন এখানে আমি Publish to PDF এর শর্টকাট কী করতে চাই। আমরা স্ক্রল করে Publish to PDF সিলেক্ট করতে পারি অথবা সার্চ বারে ক্লিক করে Publish to PDF লিখলে অপশনটি চলে আসবে সেটাতে ক্লিক করে সিলেক্ট করতে হবে। এবারে New Shortcut Key তে গিয়ে নিচের বক্সে আমার ইচ্ছামতো শর্টকাট কী দিতে পারি তবে সেই হট কী যেন অন্য কোন অপশনে আগে থেকে না থাকে। যেমন এক্ষেত্রে আমি Shift+Ctrl+Alt P দিতে পারি এবং দেওয়ার পর Assign এ ক্লিক করলে আমাদের শর্টকাট কী তৈরি হয়ে যাবে। এবারে যখনই আমাদের পিডিএফ করার দরকার পড়বে আমরা Shift+Ctrl+Alt P ব্যবহার করতে পারি। আশাকরি তোমরা বুঝতে পেরেছো।

যদি ভালো লাগে অবশ্যই ফলো করবে আর সাথে থাকবে। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.