Header Ads

Header ADS

কোরেলড্র-র RAW File Send করার সঠিক পদ্ধতি, একটি প্রতিবেদন


 

কোরেলড্র-র RAW File Send করার সঠিক পদ্ধতি, একটি প্রতিবেদন   

আমরা বর্তমানে প্রতিদিন বিভিন্ন ধরনের ডিজাইনিং কাজের সাথে যুক্ত থাকি। আর যত দিন যায় আমরা ততই অভিজ্ঞ হতে থাকি। অভিজ্ঞতা আমাদের কাজে সহায়তা করে আমাদের কাজকে অনেকটাই মসৃন করে তোলে।

এরকম কিছু ঘটনা তোমাদের সাথে শেয়ার করছি। শুরুর দিকে যখন কাজ করছি, স্বাভাবিক ভাবেই সমস্যা আসত, এখন যেমন সমস্যা হলেই আমরা গুগুলে ভিডিও দেখে সমস্যার সমাধান করে নিই তখন এমনটা ছিল না। সময়টা প্রায় ১৫ বছর আগের কথা। কেউ তেমন সাহায্যও করত না। নিজেকেই সমাধান করে নিতে হত বেশিরভাগ সময়।

‘মিডল ম্যান’ কথাটা সম্বন্ধে এখন অনেকেই পরিচিত। মিডিল ম্যান হচ্ছে ক্লাইন্ট ও ডিজাইনারের মধ্যের ব্যক্তি। অর্থাৎ আমি ডাইরেক্ট ক্লাইন্টের থেকে কাজ করছি না।  ক্লাইন্টের থেকে একজন কাজ সংগ্রহ করছে এবং সেই ব্যক্তি আমাকে দিয়ে সেই কাজ করাচ্ছে অথবা এমনও হতে পারে একজন নিজেই ডিজাইনার কিন্তু তার কাছে অনেক কাজের চাপ থাকায় সে তার কিছু কাজ অন্য ডিজাইনারের কাছে করে নিচ্ছে।

এমনই একটি কাজ আমি মিডল ম্যানের থেকে পেলাম। সেই ব্যক্তি নিজেও একজন অভিজ্ঞ ডিজাইনার আর আমি তখন অভিজ্ঞ ছিলাম না। স্বাভাবিকভাবেই কাজ করছিলাম এবং আমাকে বলা হয়েছিল কাজ শেষ হওয়ার পর RAW File Send করতে। আর এখানেই ‘র ফাইল’ সেন্ড করার যে সমস্যা সেটা বুঝতে পারলাম।

আমার কম্পিউটারের যে সমস্ত ফন্ট সেই ফন্ট সকলের কম্পিউটারে থাকা সম্ভব নয়। আবার যারা ডিজাইনিং কাজে যুক্ত তাদের কম্পিউটারে বিভিন্ন ধরনের ফন্ট রাখতে হয়। আর  আপনারা লক্ষ্য করবেন নতুন ডিজাইনাররা সবসময় বিভিন্ন ধরনের ফন্ট ব্যবহার করতে ভালোবাসে। তাদের সংগ্রহে প্রচুর ফন্ট থাকে। আমারও ছিল। তাই যখনই ফাইল সেন্ড করতাম ফন্ট মিসম্যাচ আসত। সমাধান কী? কী করলে ফন্ট মিসম্যাচ আসবে না। সঠিক নিয়মটাই আজ জানাব।

সঠিকভাবে RAW File পাঠানোর জন্য আমাদের File মেনুতে গিয়ে Collect For Output এ ক্লিক করতে হবে।

এখানে দুটি অপশন থাকবে। আমাদের Automatically gather all files associated with the documents অপশনটি সিলেক্ট করতে হবে।

নেক্সট-এ ক্লিক করলে এখানে কোরেলড্র ও পিডিএফ এই দুটি অপশনে ক্লিক করে দেবেন তাহলে দুটি ফাইলই তৈরি হবে।

নেক্সটে ক্লিক করলে এখানে আপনি ফাইলের সমস্ত ফন্ট দেখতে পাবেন। ঠিক তার ওপরে দেখবেন অলরেডি টিক করা আছে। সেটাতে কোন চেঞ্জ না করে নেক্সটে ক্লিক করবেন। সেখানে কালার প্রোফাইলে টিক করা আছে সেটাও চেঞ্জ করবেন না। নেক্সটে ক্লিক করবেন।

এরপরে নেক্সটে ক্লিক করে কোথায় সেভ করবেন সেই জায়গা সিলেক্ট করে ফিনিস করে দেবেন। যদি ফাইলটি ZIP ফাইল চান তাহেলে সেখানে ক্লিক করার অপশন থাকবে। ক্লিক করে দেবেন। ব্যাস আপনার কাজ শেষ। ফাইলটির মধ্যে সমস্ত ফন্ট, কোরেলড্রর ফাইল, পিডিএফ ফাইল সহ সমস্ত ডকুমেন্ট রিলেটেড ফাইল থাকবে। এইবার এই ফাইলটি সেন্ড করলে কোনোরকম ফন্ট মিসম্যাচ সংক্রান্ত সমস্যা থাকবে না।

ভালো লাগলে ফলো করতে ভুলবেন না। সাথে থাকবেন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.