Header Ads

Header ADS

কম্পিউটারে কতগুলি ফন্ট ইন্সটল করা উচিত?


 

কম্পিউটারে কতগুলি ফন্ট ইন্সটল করা উচিত?

ফন্ট যে কতটা গুরুত্বপূর্ণ তা হয়তো একমাত্র ডিজাইনিং কাজের সাথে যুক্ত ব্যক্তিরাই জানে। ভালো ফন্ট সকলকেই আকর্ষিত করে। আমরা যারা পশ্চিমবঙ্গে বসবাস করি আমাদের বাংলা, হিন্দি ও ইংরাজী ফন্ট নিয়ে কাজ করতে হয়। ইংরাজী ফন্ট সহজলভ্য হলেও বাংলা ও হিন্দি ফন্টের জন্য আমরা বিভিন্ন ওয়েবসাইটে তথা গুগুলে সার্চ করতে থাকি।

আজ অামরা যে বিষয় নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে আমরা কতগুলো ফন্ট ইন্সটল করব অথবা এটাও বলতে পারি যে, কতগুলো ফন্ট ইন্সটল করলে আমাদের কম্পিউটার বা ল্যাপটপ সুন্দর ভাবে চলতে পারবে।

বেশি ফন্ট ইন্সটল করলে যে সমস্যাগুলি হয় সেগুলি নিম্নে দেওয়া হল ঃ-

১। আমরা অনেক সময় আমাদের ফন্টের ব্যাকআপ রাখি অথবা কোন ফন্ট প্যাক আমরা ডাউনলোড করে রাখি। সেখানে হয়তো প্রচুর ফন্ট (4000 - 10000) থাকতে পারে। আমরা সব ফন্টকে সিলেক্ট করে ইন্সটল করে দিই। আমাদের পছন্দ অনুসারে ফন্ট সিলেক্ট করে ইন্সটল করার সময় থাকে না। ফলে দেখা যায় যে, প্রায় ৮০ শতাংশের উপর ফন্ট আমরা ব্যবহার করি না, কিন্তু বছরের পর বছর আমাদের কম্পিউটারে রয়ে যায়।

২। অনেক ফন্ট থাকার ফলে আমাদের প্রয়োজনীয় ফন্টটিকে খুঁজে পেতে আমাদের অনেকটা সময় লেগে যায়। সময় বেশি লাগার ফলে আমাদের কাজটি শেষ করতেও দেরি হয়।

৩। ফন্ট অনেক বেশি ইন্সটল করলে আর একটি বড় সমস্যা হল যে, কম্পিউটার অনেকটা স্লো হয়ে যায়। যখন আমরা ফন্ট মেনুতে গিয়ে ফন্ট সিলেক্ট করতে যাই তখনও অনেক দেরিতে ফন্টের লিস্ট দেখা যায়।

৪। অনেক সময় ফন্ট ইন্সটল করার পর যদি মনে হয়ে কিছু ফন্ট রিমুভ করে দেব তাহলে সেটা অনেক সময় সরাসরি করা যায় না। করতে হলে সেটা একটা নির্দিষ্ট প্রসেস অবলম্বন করতে হয় যেটা সকলের জানা থাকে না।

৫। অনেক ফন্ট একসাথে ইন্সটল করার ফলে অনেক সময় কিছু ডুপ্লিকেট ফন্টও ইন্সটল হয়ে যায়। অর্থাৎ একই নামের ফন্ট ভার্সান আলাদা। ফলে সেই ফন্ট ব্যবহারে আমাদের অসুবিধা হয়।

কিন্তু প্রশ্ন হল যে, তাহলে আমরা মোটামুটি কতগুলো ফন্ট ইন্সটল করব !

সবার আগে বুঝতে হবে যে, আমি যে ধরনের কাজ করি সেখানে ফন্টের গুরুত্ব কতটা? ধরুন আমি পাবলিশিং হাউসে কাজ করি। তার মানে আমি বুকস বা ম্যাগাজিনের কাজই বেশি করে থাকি। সেখানে আমার খুব কম ফন্ট হলেও চলে যাবে। আমি কেন বেশি ফন্ট ইন্সটল করব!

যারা জব ওয়ার্ক বা ডিজাইনিং কাজের সাথে যুক্ত তাদের ফন্টের প্রয়োজন আছে। কিন্তু কতটা? নতুন ফন্ট দেখলেই কি ইন্সটাল করতে হবে? আজকাল কত বাংলা ওয়েবসাইট আছে যেখানে ফ্রিতে অথবা কম খরচে ফন্ট কিনতে পাওয়া যায়। আমাদের কি সেগুলি সব সংগ্রহ করে ইন্সটল করা দরকার।

আমি দেখেছি আমরা যতই ফন্ট সংগ্রহ করে থাকি না কেন আমরা সেই কিন্তু মোট ফন্টের মাত্র ১০ শতাংশই ঘুরে ফিরে ব্যবহার করে থাকি। অর্থাৎ আমরা আমাদের নির্দিষ্ট পছন্দের ফন্টের বাইরে বেরোতে পারি না। আর যেগুলো আমরা সংগ্রহ করি সেগুলো একবার বা দুইবার ব্যবহার করে আর করি না। ফলে সেটাও বছরের পর বছর কম্পিউটারেই জমা হয়ে থাকে। আমাদের মিনিমাম ফন্টের একটা লিস্ট তৈরি করতে হবে এবং অবশ্যই ফন্টের পেছনে না দৌড়ে আমাদের নিজস্ব কাজের দিকেই মন দেওয়া প্রয়োজন। নতুন ফন্টের জন্য বিভিন্ন ওয়েবসাইট বা গুগুলে ঘন্টার পর ঘন্টা কাটানোর থেকে আমাদের নিজস্ব কাজের দক্ষতাকে বাড়ানোর দিকে বেশি জোর দেওয়া উচিত বলে আমার মনে হয়। ধরা যাক, একটি ভালো নতুন ফন্ট সংগ্রহ করে ইন্সটল করলাম সেই ফন্টটিকে কি ভাবে ব্যবহার করব তার যদি সঠিক জ্ঞান না থাকে তাহলে ফন্ট সংগ্রহ করে কি লাভ! আপনি নিজে যদি কাজে দক্ষ থাকেন তাহলে সামান্য কিছু ফন্ট ব্যবহার করে আপনি বছরের পর বছর ভালো ডিজাইন দিতে পারবেন। কিছু কিছু সফটওয়্যার আছে যেখানে বেশি ফন্টও সাপোর্ট করে না। যেমন খুব পপুলার একটা সফটওয়্যার হচ্ছে পেজমেকার।

ফন্ট একটা ডিজাইনকে অবশ্যই সুন্দর করে তবে সেই ডিজাইন সুন্দর হয় একমাত্র আমি বা আপনি যারা সেই ডিজাইনকে সম্পন্ন করি।

ভালো থাকবেন। সাথে থাকবেন।


No comments

Powered by Blogger.