Header Ads

Header ADS

কোরেলড্র থেকে পিডিএফ করার সঠিক নিয়ম

 





কোরেলড্র থেকে পিডিএফ করার সঠিক নিয়ম

বন্ধুরা, আমরা সকলেই জানি যে, বর্তমানে পিডিএফ ফর্মাট একটি অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রায় প্রতিদিনই আমাদের পিডিএফ ফর্মাট নিয়ে কাজ করতে হয়। পিডিএফ এ কনভার্ট করা, পিডিএফ এডিট করা, পিডিএফ থেকে কপি পেস্ট করা, পিডিএফ ফাইল লক আর আনলক করা ইত্যাদি ইত্যদি। আজকের বিষয় হচ্ছে যে, আমরা কি ভাবে কোরেলড্র ফাইলকে  পিডিএফ-এ কনভার্ট করব এবং সঠিক ভাবে। সঠিকভাবে বলতে আমি বলতে চাইছি যে, যাকে ফাইলটি পাঠাব তার যাতে কোনোরকম কোন  অসুবিধা না হয়। সে যদি ফাইলটি প্রিন্ট করতে চায় করতে পারবে, যদি অন্য কোন এপ্লিকেশনে ইমপোর্ট করতে চায় তাও করতে পারবে, তাকে কোনো রকম সমস্যায় পরতে হবে না। ইমেজ বা টেক্সট-এর কোনো রকম পরিবর্তন হবে না।


সমস্যা কখন হয় তার কয়েকটি উদাহরণ দিই তাহলে তোমরা বুঝতে পারবে ঃ-

১। পিডিএফ ফাইল পেলাম। সেটাকে কোরেলড্র থেকে ইমপোর্ট করলাম। ফন্ট মিস-ম্যাচ হল।

২। পিডিএফ ফাইল পেলাম কিন্তু ফাইলের ইমেজ পরিস্কার নয়।

৩। পিডিএফ ফাইলের কিছু টেক্সট (পুরোটা নয়) এর জায়গা পরিবর্তন হয়েছে।

 

কোরেলড্র থেকে পিডিএফ করার সহজ এবং সঠিক নিয়ম ঃ-

1. পিডিএফ করার জন্য File > Publish to PDF এ ক্লিক করতে হবে।

2. এখানে Buttom Right Side এ আমরা Setting অপশনটি পাব। সেখানে ক্লিক করব।



3. ক্লিক করার আমরা উপরের চিত্র-র মতো একটি উইন্ডো পাব। এখানে আমরা যে পেজটি পিডিএফ করতে চাই তার নম্বর লিখতে হবে আর যদি পুরো ফাইলটি পিডিএফ করতে চাই তাহলে Current  Document Select করতে হবে।

4. এরপর আমাদের Object Menu টি সিলেক্ট করতে হবে। এইখানেই আমদের সবথেকে গুরুত্বপূর্ণ কাজটি করতে হবে।

 


5. উপরের চিত্রে যে দুটি অংশে লাল কালারের বক্স করা আছে সেই দুটিকে আমাদের টিক চিহ্ন দিয়ে অন করতে হবে। একটি হচ্ছে – Export all text as curve।  অর্থাৎ যখন ফাইলটি এক্সপোর্ট হবে অটোমেটিক ভাবে সমস্ত ফন্ট কনভার্ট টু কার্ভ হয়ে যাবে, ফলে ফন্ট মিস-ম্যাচ  হওয়ার কোন সমস্যা আর থাকবে না। অপরটি হচ্ছে ইমেজ কোয়ালিট সবসময় হাইতে রাখতে হবে। স্লাইড বারটি High দিকে রাখলে ইমেজ কোয়ালিটি সবসময় ভালো থাকবে।

 

আশাকরি বন্ধরা তোমরা বুঝতে পেরেছ। একটুও উপকার হলে ফলো করতে ভুলবে না। ধন্যবাদ।


No comments

Powered by Blogger.