Header Ads

Header ADS

উইন্ডোজ-এর বাংলা ল্যাঙ্গুয়েজ কীভাবে ইন্সটল করে বাংলা টাইপ শুরু করবে?

 





আজ আমরা যে বিষয় নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে কি ভাবে আমরা প্রফেশনাল ভাবে বাংলা টাইপ সংক্রান্ত কাজ করব। আমরা জানি যে, স্টুডেন্টসরা তােদর গ্রাফিক্স ডিজাইনিং কোর্স বা ডিটিপি েকার্স শেষ করে জব করার এর জন্য তৈরি হয়। তাদের কাছে েতমন কোন অভিজ্ঞতা থাকে না আর পশ্চিমবঙ্গের মতো জায়গায় বাংলা টাইপ একটি অপরিহার্য বিষয় হিসাবে গন্য হয়। ইংরাজী, বাংলা এবং হিন্দী এই িতনটি ভাষাই প্রধানত এখানে ব্যবহার হয়ে থাকে। তবে আজ আমরা শুধুমাত্র বাংলা টাইপ নিয়েই আলোচনা করব।

বর্তমানে আনসি ও ইউনিকোড দুই ধরনের টাইপ-ই প্রায় সমানভাবে চলছে। ভবিষ্যতের কথা চিন্তা করে আমরা ইউনিকোডে কিভােব বাংলা টাইপ শুরু করব েসটাই শিখব। এখানে বলা প্রয়োজন খুব বেশি দিন নয় মাত্র কয়েক বছর আগেও বাংলা টাইপের জন্য যে সফটওয়্যার ছিল েসটা খুব বেশি ছিল না এবং কিছু পেড সফটওয়্যার ছিল তারা এতটাই চার্জ করত যে সেটা সাধারন মানুষ কিনতে আগ্রহী থাকত না। তবে সবটাই ছিল আনসি ফন্ট নির্ভর ইউনিকোডের একদমই প্রচলন তখন ছিল না।

ইউনিকোডের জন্য কাউকেই সফটওয়্যার এর জন্য কোনো পয়সা খরচ করতে হয় না। স্টুডেন্টরা একদম হােতর নাগাদে বাংলা টাইপিং সফটওয়্যার ও অসংখ্য ফন্ট একদম ফ্রি-তে পেয়ে যায়। তবে একটা প্রশ্ন সবসময় অনেকের মনে উঁকি দেয়। সেটা হচ্ছে আমরা কি ইউনিকোডের সাহায্যে প্রফেশনাল ভাবে সমস্ত কাজ করতে পারব। বলতে পারি যে, সকলেই একটা দোলাচলের মধ্যে থাকে। কারণ আমরা যারা পুরনো তারা একটা শঙ্কাই থাকি যে, আমরােতা আনসি ফন্ট ব্যবহার করে অভ্যস্ত এবং বিভিন্ন জব এই ফন্টের সাহায্যেই সম্পন্ন করেছি এই সমস্ত কাজ কি ইউনিকোডে করা সম্ভব?

আমি বলছি হ্যা সম্ভব। বর্তমানে সম্ভব। তবে নিজেকে একটু পরিবর্তন করতে হবে। পুরনোকে ছাড়তে হবে। আমি নিজের অভিজ্ঞতা থেকে বলছি আমি এখন আমার কাজের প্রায় ৮০ শতাংশ ইউনিকোডের সাহায্যে করি। আপনারা হয়তো বলবেন যে, তাহলে বাকী ২০ শতাংশ কেন করছি না। আমি বলব, এমন তো কোনা কথা নেই যে, আমাকে সবটাই ইউনিেকাড ব্যবহার করতে হবে। অনেক সময় আমাদের এই প্রিন্টিং জগতে আমাদের ফাইল শেয়ারিং করতে হয়। আমার মতো হয়ত সে  ইউনিকোডে অতটা দক্ষ নয় অথবা ক্লাইন্টের িনর্দেশই থাকে যে আনসি ফন্টে করতে হবে তাই প্রয়োজনের তাগিদে আমাদের দুরকম ফন্টেই কাজকর্ম করতে হয় এবং এটা আপনাদেরকেও রপ্ত করতে হবে। সমস্যার কিছু নেই। বরং ইউনিকোডে টাইপ করা অনেকটাই সহজ। যাই হোক, তোমরা কীভােব বাংলা টাইপ ইন্সটল করবে সেটা দেখে নাও –

সার্চ বক্সে language টাইপ করে language settings এ ক্লিক করতে হবে


 Click Add Language

 



Search ‘Bengali’ > Select বাংলা ভারত > click next


  

Task Bar-এ ENG / বাংলা দেখা যাবে এবং এখানে ক্লিক করে বাংলা এবং ইংরাজী টাইপ করা যাবে।




নিচে কিবোর্ড লে-আউট দেওয়া হল –


এছাড়াও ‘লিপিঘর’ ওয়েবসাইট থেকে ফ্রি-তে ইউনিকোডে টাইপ করার সফটওয়্যার নিজের পছন্দমতো লে-আউটের সাথে ডাউনলোড করতে পারবে। তাই বলছি ভবিষ্যতের কথা চিন্তা করা ইউনিকোড-এ যদি শুরু থেকেই ছাত্ররা টাইপ করা শুরু করে তাহলে তাদের কোনো অসুবিধা হবে না।

তোমাদের অনেক শুভেচ্ছা জানিয়ে আজকের এই প্রতিবেদন শেষ করলাম। ধন্যবাদ।



No comments

Powered by Blogger.