Header Ads

Header ADS

বর্তমান বাংলা টাইপ - ইউনিকোড ও আনসি - স্টুডেন্টদের কোনটা শেখা জরুরী?

 



কয়েক বছর আগে পর্যন্ত আমরা শুধুমাত্র আনসি ফন্টেই টাইপ করতে অভ্যস্ত ছিলাম। ইউনিকোড থাকলেও সেইপ্রভাবে কেউ ব্যবহার করত না। তাছাড়া ইউনিকোড ফন্টের সীমাবদ্ধতা আমাদের এই ফন্ট ব্যবহারের ক্ষেত্রে তেমন উৎসাহ দেয়নি।

বর্তমানে আনসি ফন্টের সাথে সাথে নতুন নতুন ইউনিকোড ফন্টও দেখতে পাচ্ছি েযগুলো একদম প্রফেশনাল ভাবে ব্যবহােরর ক্ষেত্রে কোন অসুিবধার কিছু েনই। যারা একটু পুরনো তাদের আনসি ফন্টের সম্বন্ধে বলার কিছু নেই। তারা বহু বছর এই ফন্ট ব্যবহার করে এসেছে এবং অনেক ফন্ট তৈরির সংস্থাও তারা কিছু মূল্যের বিিনময়ে বাংলা ফন্ট (িবশেষ করে আনসি ফন্ট) ও বাংলা টাইপিং সফটওয়্যার বিিক্র করেছে। এই সংস্থাগুেলার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - সুমিত, শ্রীিলপী, এসটিএম, বিজয়, সৌিমলী ইত্যাদি। ধীরে ধীের সমস্ত সমস্ত প্রিন্টিং প্রেসগুলো ও বাংলা টাইপ করা িবভিন্ন ইউনিটগুেলা আনসি ফন্ট ব্যবহার করতে অভ্যস্ত হয়ে পড়ে।


বর্তমান সময়ে টেকনোলজির অনেকটাই অগ্রগতি হয়েছে এবং তার প্রভাব পড়েছে প্রিন্টিং জগতেও। আমরা এখন অনেকটাই ইন্টারনেট িনর্ভর হয়ে পড়েছি। ইন্টারনেট আমাদের জীবনের সাথে ওতোপ্রতো ভাবে জড়িয়ে রয়েছে। আমাদের বিচরণ এখন ইউটিউব, ফেসবুক থেকে বিভিন্ন ওয়েবসাইট পর্যন্ত। শিক্ষা থেকে এন্টারটেইনমেন্ট সবটাই এখন আমাদের হাতের মোবাইলের মধ্যে বন্দী। একসময় আমরা সকালে উঠে বাংলা নিউজ পেপারে চোখ বোলাতাম, এখন মোবাইলে েসই নিউজ পেপারের অনলাইন ভার্সান পেয়ে যাচ্ছি। পরিবর্তন এখানেই। সকলেই জেনে গেছে যে তাদের সৃষ্টি েয েকান িজনিসকেই অধিক গ্রাহকের কাছে পৌঁছে দিতে হলে অনলাইন ছাড়া দ্বিতীয় েকান রাস্তা নেই। অথচ প্রিন্টিং মিডিয়ায় একটা সমস্যা ছিল েকান কিছু আর্টিকেল বা যে েকান লেখাকে তারা অনলাইনে সরাসরি দেখানোর সুেযাগ ছিল না তার প্রধান কারণ ছিল আনসি ফন্ট। আনসি ফন্ট অনলাইনের কোন প্লাটফর্মকেই সাপোর্ট করে না। একটা উপায় ছিল েসই লেখাকে যদি পিডিএফ করে বা স্ক্যান করে আপলোড করা হত তাহলে সেটা ওয়েবসাইডে করা যেত কিন্তু সরাসরি সেই লেখাকে কপি করা বা এডিট করা যেত না এবং সেই লেখার কোয়ালিটিও তেমন ভালো হত না। বর্তমানে আমরা যে েকান বাংলা ওয়েবসাইট খুললে দেখি সেখানে ঝকঝকে লেখা পড়া যাচ্ছে কারণ সেই লেখা ইউনিকোড ফন্ট ব্যবহার করে করা হয়েছে। ইউনিেকাড সমস্ত অনলাইন প্ল্যাটফর্মকেই সাপোর্ট করে। িনউজ পেপার তাদের অনলাইন সংস্করণ করার জন্য ইউনিেকাড বেছে নিয়েছে এবং টেকনোলজির সাথে এগিয়ে চলেছে।


বর্তমানে যারা নতুন শিক্ষার্থী, তাদের কাছে এখন দুটো রাস্তা খুলে গেছে। তাদের কাছে আনসি ও ইউনিেকাড দুেটা বাংলা টাইপিং মাধ্যমই রয়েছে। এসব ক্ষেত্রে যারা শিক্ষক তােদর একটা প্রফেশনাল গাইড স্টুডেন্টকে অনেকটা সাহায্য করে িকন্তু প্রকৃতপক্ষে তা হয় না। বেশিরভাগ সময় স্টুডেন্টরা যখন চাকরিতে জয়েন করে বা ইন্টারভিউতে যায় তারা সমস্যায় পড়ে। তারা বাংলা যে লে-আউট শিখেছে কর্মক্ষেত্রে সেই লেআউট কাজ করছে না। তাহলে কি আবার নতুন করে শিখতে হবে? এই ধরনের িবভিন্ন সমস্যায় পড়ার কথাই নয় যদি তারা শুরুতেই একটা ভাল গাইড পায়।

আমােদর একটু ভবিষ্যতের কথা ভেবে নিজেকে তৈরি করা উচিত সেটা বাংলা টাইপ বা েয েকান সফটওয়্যারই েহাক না কেন। আমরা হয়তো আনসি ফন্টকে েকানদিনই ছাড়তে পারব না কিন্তু তা বলে ইউনিকোড শিখব না সেটা কিন্তু বুদ্ধিমানের কাজ নয়। কারণ মনে রাখতে হবে ইউনিকোড ভবিষ্যত। এমনও হতে বেশি সময় নেই যখন আপনি দেখবেন েয, বিজ্ঞাপনে লেখা থাকবে ‘ইউনিকোড বাংলা টাইপ জানা অপারেটর চাই ’, তখন আপনি যদি ইউনিকোড সম্বন্ধে না জানেন মনে হবে আপনি ভুল করেছেন, পিছিয়ে পড়েছেন।

এখন প্রশ্ন হল েয, তাহলে স্টুডেন্টরা আনসি শিখবে না ইউনিকোড। আমি বলছি যে, দুটোই শিখবেন। এবং দুটোই শেখার জন্য আপনাকে দুই রকম লেআউট শেখার েকান দরকার নেই। একটা লেআউট শিখবেন দু রকম ফন্টেই টাইপ করবেন। সেই একটা লেআউট কী? যার সাহায্যে ইউনিেকাড ও আনসি দুটোই টাইপ করা যায়? বন্ধুরা এই জন্যই আজকের এই আলোচনা।

আমরা উইন্ডোজ সেভেন বা উইন্ডোজ ইলেভেন যাই ব্যবহার করি না কেন আমাদের ইউনিকোড ফন্টে বাংলা টাইপ করার জন্য সুেযাগ থাকে। নতুন করে সফটওয়্যার ইন্সটল করার দরকার পড়ে না। ল্যাঙ্গুেয়জ এ গিয়ে শুধুমাত্র বাংলা ইন্সটল করলেই সফটওয়্যার একটিভেট হয়ে যায়। বাংলা টাইপ করা যায়। এখানে আপনি সমস্ত ইউনিকোড ফন্টই ব্যবহার করতে পারবেন। কিন্তু লে-আউট? েকান কী তে েকান বাংলা অক্ষর পড়বে? হ্যা এখানে শুধুমাত্র একটা বাংলা লে-আউটই আছে সেটা হচ্ছে - K = ক লে-আউট। এটা একটা জনপ্রিয় লে-আউট এবং অধিক পরিমানে ব্যবহৃত লেআউট। এই লে-আউটের েকান কী তে েকান বাংলা অক্ষর পড়ে তার ডিটেল গুগুলে সার্চ করে ফাইল পেয়ে যাবে সেটা প্রিন্ট বার করে আপনি শিখতে পারবেন। এবার এই লে-আউটের সাথে সামঞ্জস্য রেখে যদি আপনি আনসি ফন্ট টাইপিং শেখেন তাহলে একটা লেআউট শিখলেই হবে। কারণ আনসিতে K = ক  একটি জনপ্রিয় লেআউট েযটা খুবই জনপ্রিয়। তফাৎ কি নেই? হ্যা আছে খুবই সামান্য। যেটা খুবই সহজেই রপ্ত করা যায়। বর্তমানে ইউনিকোডে টাইপ করার জন্য অন্য লেআউটও রয়েছে, লিপিঘর ওয়েবসাইটে গিয়ে ডাউনেলোড করতে পারেন। িলপিঘরের তৈরি K = ক লে-আউটটি একটু পরিবর্তন করা ভােলা করা হয়েছে। আমি বলব যে, এখান থেকেই ডাউনলোড করে যদি ব্যবহার করেন খুব ভালো। ছোট্ট সফটওয়্যার।

পরিশেষে, নিজেকে সবসময় আপডেট রাখার জন্য সচেতন থাকবেন। পরিবর্তনের সাথে নিজেকে মানিয়ে নেওয়া জরুরী। দুই ধরনের ফন্টই ভালো, কী ভাবে ব্যবহার করবেন সেটা একদম ব্যক্তিগত ব্যাপার। ভােলা থাকবেন, ভােলা লাগলে ফলো বাটনে ক্লিক করে সাথে থাকবেন। ধন্যবাদ


No comments

Powered by Blogger.