Header Ads

Header ADS

কোরেলড্রর কোন ভার্সানটি সব থেকে ভালো Which is the best version of CorelDRAW

 




যারা গ্রাফিক্স ডিজাইনিং বা জব ওয়ার্ক এর কাজ করে তাদের কাছে প্রধান দুটি সফটওয়্যারের নাম হচ্ছে একটি কোরেলড্র আর অপরটি হচ্ছে ইলেসেট্রটর। আশাকরি আপনারা সবাই আমার সাথে একমত। এই দুটোই হচ্ছে ভেক্টর গ্রাফিক্স সফটওয়্যার। ফটোশপ ভেক্টর গ্রাফিক্স এর মধ্যে পড়ে না।

 

ভারত বা পাকিস্তানের মতো দেশে কিন্তু কোরেলড্র খুব বেশি ব্যবহৃত হয়। ভারতবর্ষ একটি অধিক পপুলেশন দেশ প্রায় ১৪০ কোটির  উপর জনসংখ্যা। আর এখানে প্রিন্ট মিডিয়ার সাথে যুক্ত মানুষের সংখ্যাও কম নয়। তাই কোরেলড্র তাদের কাছে একটি অতি পরিচিত সফটওয়্যার। আমি দীর্ঘ কয়েক বছর ধরে কম্পিউটার শিখিয়ে আসছি আমি লক্ষ্য করেছি যে অতি সাধারণ ছাত্র যারা সেভেন বা এইটে পড়ে তারাও কোরেলড্র সম্বন্ধে জানে, শুধু তাই নয় শিখতেও আগ্রহী।

 

আজকের যে বিষয়ে আমরা আলোচনা করছি সেটা হচ্ছে কোন কোরেলড্রর ভার্সান আমরা ব্যবহার করব। দেখুন ব্যাপারটা হচ্ছে যে ভার্সান যে খুব একটা ম্যাটার করে তা কিন্তু নয়, কয়েকটা বছর পিছিয়ে যান আমি কোরেলড্র ৫ থেকে কাজ করছি। তার পর একে একে ভার্সান চেঞ্জ হতে থাকে নতুন ভার্সান আসতে থাকে। কোরেলড্র ৯ আসার পর সকলে সেই ভার্সানে আগ্রহী হল এবং ভার্সানটি খুব পপুলার হল। আর সেই সময় তারা সেই ভার্সানেই কোয়ালিটি কনটেন্ট দিতে লাগল। এত সুন্দর সুন্দর ডিজাইন তারা করল মনে হল এটাই হয়ত সবথেকে ভালো ভার্সান। কিন্তু তাই কি ! পরবর্তীকালে সেই ভার্সানটিও মনে হল পুরনো হয়ে গেছে নতুন ভালো ভার্সান চাই। কোরেলড্র ছাড়ুুন কোরেল যখন ছিল তখনও তো একের পর এক ডিজাইন তৈরি হয়েছে আটকে তো থাকেনি বা অন্য কোনা সফটওয়্যারে কেউ চলেও যায়নি। তখনও ছিল কমপিটিশন। ছিল ফ্রি ফ্যান্ডের মতো ভালো ভেক্টর সফটওয়্যার। এখনও আছে। তবে কোরেলড্র এখন নিজের জায়গা করে নিয়েছে বিশেষ করে ভারতবর্ষে।

 

তবে ভার্সানের গুরুত্ব অন্যখানে। আমরা আপার ভার্সান ব্যবহার করব না লোয়ার ভার্সান ব্যবহার করব সেটা নির্ভর করে অনেকটা সময় বা পরিস্থিতির উপর। ব্যবহারকারীর ইচ্ছার ওপর অতটা নয়। হয়তো আপনাদের কাছে অতটা পরিস্কার হল না। ব্যাপারটা হচ্ছে ধরুন একটা অফিসে কোরেলড্র ১১ ব্যবহার হচ্ছে। সে ততক্ষণ ভার্সান চেঞ্জ করবে না যতক্ষণ তার কম্পিউটার ফরমাটিং বা কম্পিউটার আপগ্রেড হচ্ছে। আপগ্রেড হওয়ার পরই সে চিন্তা করবে যখন নতুন করেই সফটওয়্যার  ইন্সটল করতে হবে তাহলে আপার ভার্সানটিই ব্যবহার করি।  আবার আর একটা দিক হল যে, কোন ভার্সানটি এখন পাওয়া যাবে। মানে হল আমার স্টকে কোন কোরেলড্রর ভার্সান আছে বা যে ইন্সটল করে দিয়ে যাবে তার কাছে কোন আপার ভার্সান  আছে। মোটকথা হল যে  আপার ভার্সান আছে সেটাই করে দাও। তাহলে ব্যবহারকারীর চয়েস থাকল কী! 

 

আমার মতামত

 

আমার মতে সব ভার্সানেই সব ধরনের কাজ করা যায়। তবে আপার ভার্সানগুলোতে ফিচার্স বেশি থাকায়  অবশ্যই কাজ অনেক সহজ হয়। কয়েকটি ভার্সান যেগুলো আমি খুব পছন্দ করতাম বা করি সেগুলো হচ্ছে কোরেলড্র ১১, কোরেলড্র ১৪ ও ১৭বলে রাখি ২০১৯ - ২০২২ সমস্ত ভার্সান থাকলেও ১৭ ভার্সানের সাথে তাদের খুব  একটা পার্থক্য খুঁজে পাইনি। সামান্য কিছু আছে।

 

ভার্সান কোনটি ব্যবহার করব 

 

এক কথায় উত্তর হল যে, আশে পাশে কোন ভার্সনটি বেশি ব্যবহার হয়। মানে আমি যদি ২০২১ ভার্সান ব্যবহার করি আর ডিজিটাল প্রিন্ট বার করতে যাই তাহলে কিন্তু আমাকে বার বার লোয়ার ভার্সানে সেভ করে নিয়ে যেতে হবে। কারণ সেখানে যদি লোয়ার ভার্সান থাকে। এর থেকে সকলের কাছে এভারেজ একই ভার্সান থাকলে ভালো হয়। অনেক সময় লোয়ার ভার্সানে সেভ করলে কালার টেক্সচারে সমস্যা দেখা দিতে পারে। আর বিটম্যাপ করে নিয়ে গেলে কোয়ালিটির সাথে কমপ্রোমাইজ করতে হয়।


শুধু লোয়ার ভার্সান থাকলে আপার ভার্সানে কেউ ফাইল পাঠালে সেই ফাইল খুলবে না। আজকাল মেল বা হোয়াটস এপে  কিন্তু অনেক দূর থেকেও ফাইল পাঠায়। হয়ত কলকাতায় কোরেলড্রর ১৩ - ১৬ ভার্সান চলছে। কিন্তু মুম্বই থেকে ১৭ ভার্সানে পাঠাল খুলবে না। তবে এখন সাথে একটা পিডিএফ ফর্মাটও পাঠায়। কিন্তু সেটা তো কার্ভ করা। অনেকে লোয়ার ভার্সানের সাথে একটা আপার ভার্সানও রেখে দেয় এই সমস্যার জন্য। হয়তো এটাই ঠিক। কাজ তো যে কোনা ভার্সানেই করা যায়।  আবার যদি লাইসেন্স সফটওয়্যার থাকে তাহলে কোনে সমস্যা হয় না আপগ্রেড করা যায় না হলে যা চলছে তাই চলুক।

 

ভালো লাগলে সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ

 

No comments

Powered by Blogger.