Header Ads

Header ADS

How do I change CorelDraw's default settings?



 



আজ যে বিষয় নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে আমরা কিভাবে কোরেলড্র-র ডিফল্ট সেটিং চেঞ্জ করব। তবে আমরা কেন ডিফল্ট সেটিং পরিবর্তন করব সেটা জানাও আমাদের প্রয়োজন।

 

যখন আমরা কোরেলড্র ইন্সটল করে থাকি তখন কোরেলড্র তে একটি ডিফল্ট সেটিং থাকে। যেমন - যদি আমরা কোনো কিছু লিখতে যাই তখন আমরা লেখার পয়েন্ট সাইজ 24 পাই এবং একটি নির্দিষ্ট ফন্ট সেট করা থাকে। কিন্তু আমরা যারা কোরেলড্র নিয়ে কাজ করে থাকি তারা জানি যেআমাদের সবসময় 24 পয়েন্ট সাইজের দরকার পড়ে না। বার বার আমাদের পয়েন্ট সাইজ ছোট করে নিতে হয় এর ফলে আমাদের অনেকটা সময় নষ্ট হয়। সেই রকম আমরা ।যদি কোনো লাইন ড্র করি সেখানে আমরা দেখি যে লাইনটি খুবই সরু আসছে তার কারণ লাইনটির পয়েন্ট খুব কম ডিফল্ট হিসাবে আগে থেকেই রাখা হয়েছে।

এই সব কারণে আমাদের সুবিধা মতো ডিফল্ট সেটিং পরিবর্তন করলে আমাদের কাজে অনেকটা সুবিধা হবে।

 

কি ভাবে ডিফল্ট সেটিং পরিবর্তন করব ঃ-

 

কোরেলড্র-তে নতুন ফাইল ওপেন করে পিক টুল সিলেক্ট করতে হবে। তারপর কোনো কিছু সিলেক্ট না করে কি বোর্ডে Control T Press করতে হবে। Text Properties খুলে যাবে। সেখানে লেখার সাইজ এবং ফন্টের নাম পরিবর্তন করলে সেটা ডিফল্ট হয়ে যাবে। মনে রাখবেন কোনো কিছু সিলেক্ট না করেই আপনাদের এই কাজটি করতে হবে। আর একটা ব্যাপার হল যেযখনই আপনি ফন্টের নাম ও সাইজ চেঞ্জ করবেন তখন একটা অপশন দেবে যেএটা কি Artistic or Paragraph Text এর জন্য করতে চাইছেন। আপনি যদি এর মধ্যে কোনো একটি বেছে নেন তাহলেও হবে অথবা দুটোই করতে পারেন। ঠিক তেমনি যদি Stroke এর সাইজ আপনার ইচ্ছেমতো করতে চান তাহলে Keyboard  F12 Press করবেন। এখানে অনেকগুলো  অপশন দেবে সাধারণত এখানে Graphic অপশনটা আমাদের টিক রাখা উচিত।

 

এই ভাবে আমাদের সুবিধামতো বিভিন্ন সময়ে প্রয়োজনে ডিফল্ট সেটিং চেঞ্জ করতে পারি। তবে যদি আমরা পার্মানেন্ট সমস্ত ফাইলের জন্য এই সেটিং করতে চাই তাহলে Tools এ গিয়ে Save Settings As Default এ ক্লিক করতে হবে। এটা করলে সমস্ত ফাইলের জন্য এই সেটিং ডিফল্ট হবে। নতুন ফাইল খুললেও সেখানে এই সেটিং বজায় থাকবে।



আশাকরিআপনারা এই আর্টিকেল থেকে কিছু শিখতে পেরেছেন। ভালো লাগলে অবশ্যই ফলো করতে ভুলবেন না। ফলো বাটন উপরে ডানদিকে পাবেন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.