Header Ads

Header ADS

Convert to curve or Bitmap Image - which one we will use for digital printing? ডিজিটাল প্রিন্টের জন্য আমরা কখন কনভার্ট টু কার্ভ করব আর কখন বিটম্যাপ ইমেজ করব?




বন্ধুরা, যারা গ্রাফিক্স ডিজাইন কোর্স করছ তাদের কাছে কনভার্ট টু কার্ভ এবং বিটম্যাপ এই দুটি শব্দ খুবই পরিচিত। যারা ডেইলি কোরেলড্র ব্যবহার করে জব ওয়ার্ক করে তাদের প্রতিদিনই এই দুটো অপশন অনেকবার ব্যবহার করতে হয়। তবে যারা নতুন তারা অনেক সময়ই বুঝতে পারে না যে, কনভার্ট টু কার্ভ করবে না বিটম্যাপ করবে। কারণ এ দুটোর মধ্যে যে কোনো একটা করেই তবে ফাইল প্রিন্টের জন্য পাঠাতে হয়।

প্রয়োজন অনুসারে আমাদের কোনো সময় কনভার্ট টু কার্ভ করতে হয় আবার কোনো সময় বিটম্যাপ করতে হয়।




কনভার্ট টু কার্ভ ঃ-


উপরের ইমেজে আপনারা দেখতে পাচ্ছেন যে, লেখাটি কনভার্ট টু কার্ভ করা হয়েছে। কনভার্ট টু কার্ভ টেক্সট, লাইন, রেক্টেঙ্গেল ইত্যাদি সবকিছুকেই করা যেতে পারে তবে বেশিরভাগ সময় আমরা টেক্সট লেখাকেই কনভার্ট টু কার্ভ করে থাকি। কারণ তার ফলে ফন্ট  মিসম্যাচ হওয়ার কোনো সমস্যা হয় না। কনভার্ট টু কার্ভ করা না থাকলে  যেখানে প্রিন্টের জন্য ফাইল পাঠাবেন সেখানে যদি আপনার ডিজাইনে তৈরি ফন্ট না থাকে তাহলে সেই ফন্ট চেঞ্জ হয়ে যাবে তার জন্যই কনভার্ট টু কার্ভ।


কি করে কনভার্ট টু কার্ভ করব ঃ-

 

টেক্সট লেখাকে সিলেক্ট করে রাইট ক্লিক করলেই কনভার্ট টু কার্ভ অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলেই কনভার্ট টু কার্ভ হয়ে যাবে অথবা অবজেক্ট মেনু তে গিয়ে (কোরেলড্র এক্স, 7) কনভার্ট টু কার্ভ করতে পারেন তবে আমি বলব কী বোর্ডের সাহায্যে Ctrl Q প্রেস করলেই কার্ভ হয়ে যাবে।


বাংলা লেখাতে কনভার্ট টু কার্ভ করলে সাদা দাগ আসছে কী করব ?

 

কোরেলড্র-র কিছু কিছু ভার্সানে এই সমস্যা আছে। যেমন কোরেলড্র 12, X7 এর কিছু ভার্সানে বা অন্য ভার্সানেও এটা দেখা গেছে।  অনেকক্ষেত্রে কনভার্ট টু কার্ভ করার পর ওয়েল্ড অপশন এ ক্লিক করলে ঠিক হয়ে যায়। ওয়েল্ড অপশনে প্রথমবার ঠিক না হলে আবার করবেন তারপরেও না হলে আপনাকে কোরেলড্রর অন্য ভার্সান ইন্সটল করতে হবে। যেমন প্রথম যখন আমি X7 ব্যবহার করতাম তখন এই সমস্যা হত কিন্তু পরে X7 এরই আপগ্রেড ভার্সান ব্যবহার করি সেখানে এই সমস্যা নেই।

 

কনভার্ট টু কার্ভ করার ফলে কী ডিজাইনের কোয়ালিটি খারাপ হয়?

একদমই না। কোয়ালিটি কোনোভাবেই খারাপ হয় না।

 

একবার কনভার্ট টু কার্ভ করার পরে কী আবার সেই লেখাকে নর্মাল টেক্সটে আনা যায়?

যদি কনভার্ট টু কার্ভ করার পর ফাইল বন্ধ করে দেওয়া হয় তাহলে সেটা আর নর্মাল টেক্সটে আনা সম্ভব নয়। তবে কোরেলড্র-র একটা অটো সেভ ফাইল তৈরি হয় সেই ফাইল খুলে একবার দেখতে পারো। তবে ইংরেজি লেখার ক্ষেত্রে পেজ এক্সপোর্ট করে ইমেজ টু টেক্সট কনভার্ট করা যায় কিন্তু বাংলার ক্ষেত্রে এক্সপোর্ট করলে ইউনিকোডে এক্সপোর্ট হবে কিছু সমস্যা সহ। ধরে নিতে পারো যে সত্তর শতাংশ উদ্ধার করতে পারবে। গুগুল ডকস এই ধরনের কনভার্ট করে থাকে।


কোন ডিজাইনকে কনভার্ট টু কার্ভ করব আর কোন ডিজাইনকে বিটম্যাপ করব ?

 

বন্ধুরা আমরা আমাদের শেষ অংশে এসে গেছি। অনেকগুলো কারণ আছে যার জন্য আমাদের কনভার্ট টু কার্ভ না করে বিটম্যাপ করতেই হয়। আমি ফ্লেক্স বা ব্যানার এর কথা বলছি না। আমি বলছি বিটম্যাপ বা কনভার্ট টু কার্ভ করে কোরেলড্র-র ফাইল পাঠানোর কথা। Tiff বা  JPEG এক্সপোর্টের কথা এখানে বলছি না।

 

আমরা তখনই আমাদের সমস্ত টেক্সট কনভার্ট টু কার্ভ করব যখন ডিজিটাল প্রিন্টের জায়গায় এবং আমার কোরেলড্রর একই ভার্সান থাকবে। এখানে বিটম্যাপ এর দরকার নেই।

 

অনেক সময় আমার কাছে আপার ভার্সান আছে এবং ডিজিটাল প্রিন্টের জায়গায় লোয়ার ভার্সান আছে সেখানে যদি আমাদের ডিজাইনে Interactive Fill Tool এর সাহায্যে অনেক বিগনেট থাকে তাহলে সেই বিগনেট কিন্তু চেঞ্জ হয়ে যেতে পারে। ড্রপ শ্যাডো থাকেলও অনেক সময় সমস্যা দেখা দেয়।

 

এই সমস্যার জন্য আমরা ডিজাইনে গিয়ে Edit > Select  All > Text এ গিয়ে ক্লিক করব সব টেক্সট সিলেক্ট হয়ে গেলে Ctrl X করে কাট করে নেব। তারপর ব্যাকগ্রাউন্ড বিটম্যাপ করে নেব এবং টেক্সটাকে Ctrl V করে পেস্ট করে দিয়ে Ctrl Q করে কনভার্ট টু কার্ভ করে নেব। ব্যাকগ্রাউন্ড বিটম্যাপের ফলে কোনো পরিবর্তন হবে না এবং টেক্সট কার্ভ থাকার জন্য কোয়ালিটি খারাপ হবে না। চাইলে লেখা এবং ব্য়াকগ্রাউন্ড একসাথেও বিটম্যাপ করা যেতে পারে কিন্তু তাতে লেখার কোয়ালিটি একটু হলেও খারাপ হবে তার চাইতে লেখাকে কার্ভ রাখাই ভালো।

 

বন্ধুরা ভালো লাগলে সাথে থাকবেন। ধন্যবাদ।

No comments

Powered by Blogger.